cpa-marketing-banner

CPA মার্কেটিং কি? নতুনদের জন্য সি. পি. এ মার্কেটিং এর নির্দেশনা

সি. পি. এ. (CPA) মার্কেটিং হল এমন এক ধরনের অ্যাফিলিয়েট মার্কেটিং যার মাধ্যমে আপনি কোন পণ্য বিক্রি এর পাশাপাশি ছোট কিছু কাজ যেমন ইমেইল সাবমিট , জিপ কোড সাবমিট, ডাউনলোড ইত্যাদি কাজের মাধ্যমে ইনকাম করতে পারেন। এজন্যই একে বলা হয়ে থাকে কস্ট পার অ্যাকশন তার মানে যে কোন অ্যাকশন ফুলফিল হলেই আপনি কমিশন পাবেন। আপনারা সবাই হয়তো জানেন Amazon অথবা Clickbank.com এর প্রোডাক্ট প্রমোট করে রেভিনিউ শেয়ারের মাধ্যমে টাকা ইনকাম করা যায় । কিন্তু সি. পি. এ. মার্কেটিং তার থেকে অনেক সহজ এবং কাজও অনেক কম।

এই লেখাটি পড়লে আপনি যা যা জানতে পারবেনঃ

  1. সি. পি. এ. মার্কেটিং আসলে কি?
  2. কেন সবাই সি. পি. এ. মার্কেটিং এত পছন্দ করে
  3. কিভাবে সি. পি. এ. মার্কেটপ্লেসে একাউন্ট এর অ্যাপ্রুভাল পাওয়া যায়
  4. কিভাবে প্রমোট করার জন্য  অফার খুঁজে পাওয়া যাবে
  5. ট্রাফিক ও কনভার্সন এর গুরুত্ব কি?

সি. পি. এ. মার্কেটিং আসলে কি?

আপনারা অনেকেই হয়তো ভালোভাবে জানেন না অ্যাকশন কি জিনিস। তাদের জন্য আবারো বলছি কোন অফার কেনা, গেম অথবা কোনকিছু ডাউনলোড করা, কোন রোমান্টিক সাইটে সাইন আপ করা, অনলাইনে কোন গেম এর জন্য অ্যাকাউন্ট খোলা, ইমেইল আইডি দেয়া, সাবস্ক্রাইব করা এমনকি কোন সাইটে নিজের পোস্ট কোড দেয়াও এক একটা অ্যাকশন।

আরো সহজ ভাবে বলি – ধরুন আমার একটি রেস্টুরেন্ট আছে । আমি কিছু লোক খুঁজছি যারা আমার রেস্টুরেন্ট এর মার্কেটিং করবে। তাদের সাথে আমার কন্ট্রাক্ট আপনার মাধ্যমে যদি আমার দোকানে কেউ আসে অথবা প্রোডাক্ট কিনে থাকে তাহলে আপনাকে প্রতি কাস্টমার বা বিক্রি থেকে একটা কমিশন দেবো। যখন আপনি একজন কাস্টমার আমার রেস্টুরেন্টে নিয়ে আসলেন এই কাস্টমার নিয়ে আসাই হচ্ছে একটা একশন। আশা করি বুঝতে পেরেছেন। আর বিস্তারিত জানতে দেখুন সি.পি.এ মার্কেটিং কেন করবেন?

এই সব কিছুকে খুব সহজ ভাষায় বলতে গেলে যেটা দাঁড়ায় সেটা হল বিভিন্ন বড় বড় কোম্পানি তাদের সাইটে এই লিড গুলো নিয়ে দিলে আপনাকে কমিশন বা এক কথায় টাকা দেবে। এখানে সব থেকে সুবিধা টা হল টাকা পাবার জন্য তাদের কোন কিছু বিক্রির দরকার নেই, আপনি শুধু ট্রাফিক বাড়িয়ে দিতে পারলেই হবে। ওদিকে কোম্পানিরও কিন্তু লাভ আছে কারন তাদের নিজস্ব কিছু লিড মনেটাইজ করার কৌশল আছে যার মাধ্যমে যখন কেউ পেইড মেম্বার / সদস্য হয় অথবা কোন লিডের উন্নতি হয় তখন তারা ১০০% কমিশন নিয়ে নেয়।

এতক্ষণ সিপিএ মার্কেটিং এর বেসিক টা আমরা জানলাম। এখন চলুন একটু অ্যাডভানস এ যাই। উপড়ে যেই বিষয়টি বলা হয়েছে সেটা আমরা সবাই মোটামুটি জানি। এখন আসুন সিপিএ মার্কেটিং কি শুধু ছোট ছোট কাজ কেই বোঝানে হয়? প্রশ্নটা আসলেই অনেক গুরুত্বপূর্ণ কাড়ন আগে আমরা ভাবতাম ছোট ছোট যেই কাজ সেটাই সিপিএ মার্কেটিং । আপনি যদি অ্যাফিলিয়েট মার্কেটিং সম্পর্কে জেনে থাকেন তাহলে জানেন যে কোন পণ্য যখন আপনি বিক্রি করবেন তখন ই আপনি কমিশন পাবেন । এখন আমার আমার প্রশ্ন হচ্ছে যদি আমি কোন পণ্য বিক্রি করে থাকি তাহলে সেটা কি একটা অ্যাকশন হচ্ছেনা? আশা করি উত্তর আসবে হ্যাঁ। আপনি সিঠিক বলেছেন কারণ যখন আমি কোন পণ্য বিক্রি করছি সেটাও অ্যাকশন হচ্ছে। সিপিএ মানে হচ্ছে যে কোন অ্যাকশন ফুলফিল হওয়া । আর অ্যাফিলিয়েট মার্কেটিংও কিন্তু সিপিএ মার্কেটিং এর আওতায় পরে।

সিপিএ মার্কেটিং এর আওতায় কি কি হতে পারে?

  • অ্যাফিলিয়েট মার্কেটিং / পে পার সেল (PPS / CPS)
  • পে পার লিড (PPL)
  • পে পার ডাউনলোড (PPD)
  • রেভিনিউ শেয়ার (Rev. Share)
  • আরো অনেক কিছুই হতে পারে।

এই সম্পর্কে আরো বিস্তারিত জানতে আপনাকে প্রথমে জানতে হবে “কেন সব অ্যাফিলিয়েট মার্কেটার সিপিএ মার্কেটিং কে এত পছন্দ করে”?

পরবর্তী স্টেপ এর রেফারেন্স সমুহঃ

  1. কেন সবাই সি. পি. এ. মার্কেটিং এত পছন্দ করে
  2. কিভাবে সি. পি. এ. মার্কেটপ্লেসে একাউন্ট এর অ্যাপ্রুভাল পাওয়া যায়
  3. কিভাবে প্রমোট করার জন্য  অফার খুঁজে পাওয়া যাবে
  4. ট্রাফিক ও কনভার্সন এর গুরুত্ব কি?
Comments (1)

Comments are closed.