Allowed-Traffic-Type-On-CPA-Marketing

সি.পি.এ মার্কেটিং এ ট্রাফিক টাইপ কি – একাউন্ট সাসপেন্ড থেকে বাঁচুন

আপনি হয়তোবা জানেন সি.পি.এ মার্কেটিং এ ট্রাফিক বা ভিজিটতের একটা বড় রেস্ট্রিকশন আছে। আপনি যদি জেনে না থাকেন আশা করি এই আরটিলে থেকে আপনি জানতে পারবেন সি.পি.এ মার্কেটিং করতে গেলে কোন ট্রাফিক তারা অ্যালাউ করে কোনটা করেনা। সি.পি.এ মার্কেটিং করতে গেলে আপনাকে ভিজিটর জেনারেট করার দিকে বেশ ভালো ভাবে নজর দিতে হবে। তারা আপনাকে বলে দেবে কোন অফারের জন্য কোন ট্রাফিক আপনি জেনারেট করতে পারবেন।

নিচের ছবিটি দেখুন এবং বোঝার চেস্টা করুন।

Allowed Traffic From CPA Network

উপরের ছবি থেকে দেখুন তারা এখানে অ্যালাউ করছেনাঃ Incentive Traffic, Email Traffic, Contextual এবং Search Traffic.

অ্যালাউ করছেঃ Website, Social Media, Mobile, Desktop

এখানে আমরা তাহলে প্রথমে বোঝার চেস্টা করি কোন ট্রাফিক আসলে কি? নিচে প্রত্যেকটি ট্রাফিক সিস্টেম সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করা হলো।

cpa email submit offer image

Incetive Traffic: ইন্সেন্টিভ ট্রাফিক হচ্ছে এমন এক ধরনের ট্রাফিক সোর্স যেটা কিনা কন্ট্রাক্ট বেসিস কাজ। যেমন ধরুন উপরের ছবিটি দেখলে বুঝতে পারবেন যেই অফারটি দেখানো হয়েছে USA থেকে কেউ যদি ওই ফর্মে শুধু ইমেইল সাবমিট করে তাহলে ওই অফারের মালিক আপনাকে ২ ডলার দেবে। এখন আপনি নিজেকে অনেক স্মার্ট মনে করে USA তে থাকা আপনার কোন বন্ধুকে বললেন ওই লিঙ্কটি ওপেন করো এবং ইমেইল সাবমিট করো। বিনিময়ে আপনি আপনার বন্ধুকে কিছু দিলেন। সেই ইমেইল সাবমিট করলো আপনি ২ ডলার কমিশন পেয়ে গেলেন। এতক্ষন যেই কাজ টি হলো সেটাই হচ্ছে Incentive Traffic এর উদাহরন। আপনি এইভাবে যদি ভিজিটর জেনারেট করে থাকেন তাহলে আপনার একাউন্ট সাস্পেন্ড করবে। আশা করি বুঝতে পেরেছেন।

Email Traffic: ইমেইল এর মাধ্যমে আপনি এই অফারের লিঙ্ক যদি কাউকে প্রদান করে থাকেন এবং সে ইমেইল থেকে আপনার লিঙ্ক ওপেন করে ইমেইল সাবমিট করে থাকে তাহলে আপনি সেই ইমেইল সাবমিট এর জন্য কোন টাকা পাবেন না। এটা খুব ই সহজ বিষয়। একটু ডিলেইস বলি – ধরুন আপনি Gmail বা Yahoo বা এধরনের কোন ইমেইল থেকে (যে কোন ইমেইল থেকে) আপনার কোন কাস্টমার বা বন্ধুকে ইমেইল করলেন এই অফার লিঙ্ক। সে যদিও এখানে তার ইমেইল করমিট করে তাতে এই লিড হিসেব হবেনা। অফারের মালিক আপনাকে কোন টাকা দেবেনা। এবং বড় বিষয় হচ্ছে যদি অফারে এই ধরনের ট্রাফিক অ্যালাউ না করে কিন্তু আপনি এই ধরনের কাজ করে থাকেন আপনার একাউন্ট সাসপেন্ড হতে পারে। এজন্য অবশ্যই আপনাকে ট্রাফিক এর দিকে নজর রাখতে হবে।

Contextual Traffic: এটা হচ্ছে PPV এর আরেক নাম। আপনি হয়তোবা ভাবছেন পি.পি.ভি আবার কি? PPV মানে হচ্ছে পে-পার-ভিউ। একটু খুলে বলি তাহলে বিষয়টি বুঝতে পারবেন। ধরুন আপনি গুগলে কোন একটি মুভি বা মিউজিক ডাউনলোড করার জন্য সার্চ করলেন। গুগলে অনেক রেজাল্ট পেলেন। যে কোন লিঙ্ক এ ক্লিক করে আপনি সাইট ওপেন করলেন এবং দেখলেন ডাউনলোড বাটন আছে আপনার কাঙ্ক্ষিত ফাইলটি ডাউনলোড করবার জন্য। আপনি ওই ডাউনলোড বাটনে ক্লিক করলেই ব্রাউজারে নতুন একটি ট্যাব ওপেন হ্যে গেলো এবং অন্য কোন একটি সাইটের বিজ্ঞাপন দেখা গেলো। এইরকম অনেক জায়গাতেই আমার মনে হয় আপনি পেয়েছেন। এইযে কোন লিঙ্ক এ ক্লিক করার সাথেই অন্য একটি ট্যাবে কোন সাইটের বিজ্ঞাপন ভিউ হচ্ছে এটাই হচ্ছে PPV বা Contextual ট্রাফিক।

Search Traffic: আমরা যখন কোন কিছু গুগল বা অন্য কোন সার্চ ইঞ্জিনে খুজি তখন অনেক অনেক রেজাল্ট দেখতে পাই। আপনি হয়তো জানেন বিভিন্ন সার্চ ইঞ্জিনের কাজ ই হচ্ছে আপনাকে তথ্য দিয়ে উপকার করা। তবে তারা কি এটা কোন ব্যবসা ছাড়াই করছে? আপনার কি মনে হয়?

না, তারা ব্যবসা ছাড়া আপনাকে ফ্রি সেবা দিতে বসেনি। তাদের এখানে অবশ্যই ব্যবসা আছে। সেটা কেমন? যখন আপনি কোন তথ্য খোজার জন্য গুগলে সার্চ করেন তখন সার্চ ইঞ্জিন কিছু বিজ্ঞাপন লিঙ্কও সার্চ রেজাল্ট এ দিয়ে থাকে। এবং যখন কেউ ওই লিঙ্ক এ ক্লিক করে তখন গুগল ওই বিজ্ঞাপন দাতার কাছ থেকে টাকা নিয়ে থাকে। এটাকে বলা হয় PPC. এর অর্থ হচ্ছে পে-পার-ক্লিক। গুগল প্রতি ক্লিকে বিজ্ঞাপন দাতার কাছ থেকে একটা নির্দিষ্ট পরিমান টাকা নিয়ে থাকে। আপনি চাইলেই ওই বিজ্ঞাপন দাতার মত নিজেও বিজ্ঞাপন দাতা হতে পারেন। আমি বোঝাতে চাচ্ছি আপনার যদি কোন অফার থাকে তাহলে আপনিও আপনার অফারের বিজ্ঞাপন গুগল সার্চ ইঞ্জিনে দিতে পারেন এবং প্রতি ক্লিকে গুগলকে একটা নির্দিষ্ট পরিমান টাকা আপনার প্রদান করতে হবে। এই যে যেই অ্যাডভারটাইজ করার সিস্টেম এটাকেই CPA নেটওয়ার্ক Search Traffic বলছে। আমাদের উপরের অফারটি এই ধরনের বিজ্ঞাপন অ্যালাউ করছেনা।